কক্সবাজার, শনিবার, ৪ মে ২০২৪

এই সাকিবকে নতুন করে চিনুন

তিনি ধরা দেন নতুন রূপে। তার নামের পাশে কখনো বসে না ফুলস্টপ। নতুন কিছু করবেন। নতুনভাবে নিজেকে চেনাবেন এ যেন পূর্বনির্ধারিত হয়ে আছে।

কত কত রেকর্ড তার নামে পাশে। বিশ্ব ক্রিকেটে সেরাদের অর্জনের সঙ্গে উচ্চারণ হয় তার কৃতিত্ব। তুলনা হয়। চলে পর্যালোচনা। নিত্য নিজেকে ছাড়িয়ে যাওয়া তাড়ণা এখনও বুঝি তাড়িয়ে বেড়ায় তাকে। ঊনিশ-কুড়ি ঘুরে ফিরে আসে বারবার। তাইতো পয়ত্রিশ ছোঁয়ার অপেক্ষায় থাকা সাকিব আল হাসান এখনও অদম্য, দূর্বার, দুর্দমনীয়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে সাকিব যা করছেন তাতে মনে হচ্ছে ঊনিশের সাকিবই নতুন করে মাঠে ফিরেছেন। অসাধারণ বোলিং, চোখ ধাঁধানো ব্যাটিং। দুইয়ে মিলে সাকিব অনন্য, অসাধারণ, অকল্পনীয়। সঙ্গে যোগ হয়েছে তার তীক্ষ্ণ নেতৃত্ব জ্ঞান। সব মিলিয়ে সাকিব উড়ছেন দিগন্ত বিস্তৃত আকাশে, ছুটছেন বিপিএলে আরেকটি শিরোপার পথে।

শুক্রবার ঢাকাকে স্রেফ উড়িয়ে দিয়েছে বরিশাল। ব্যাটে ৫১ রান ও বল হাতে ১ উইকেট নিয়ে সাকিব জিতলেন আরেকটি ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার। সাকিবের পাঁচে পাঁচ পূরণ! ফাইভ ইন আ রো! কল্পনা করা যায়? সাকিব করে দেখালেন। চেয়ে দেখল বিশ্ব।

বিশ্ব ক্রিকেটে এমন ঘটনা এবারই প্রথম। এর আগে সর্বোচ্চ চারবার টানা ম্যাচ সেরার পুরস্কার পেয়েছিলেন ইংল্যান্ডের মার্কোস ট্রেসকথিক।

পুরস্কার বিতরণী মঞ্চে সঞ্চালক আতাহার আলী খান অবাক হয়ে জিজ্ঞেস করলেন, ‘ফাইভ ম্যান অব দ্য ম্যাচ…এটা নিশ্চয়ই বিস্ময়কর! সাকিব হাসলেন। নিজেকে থামিয়ে উত্তর দিলেন, ‘আলহামদুল্লিাহ…এটাও…’।

মাশরাফি, তামিমরা প্রায় সময়ই বলে থাকেন, সাকিব যেই ম্যাচে শতভাগ উজার করে দেন, নিজের সবটা দিয়ে দেন সেই ম্যাচে তাকে হারানো যায় না। জয়ের জেদ এতোটাই ভর করে যে প্রতিপক্ষকে এলোমেলো করে দেন। বরিশাল নিশ্চয়ই তার ২৯ বলে ৬ চার ও ২ ছক্কায় সাজানো ৫১ রানের ইনিংস মনে রাখবে। বিশেষ করে আফগান পেসার আজমতউল্লাহ ওমারজাই এই ম্যাচ ভুলবেন না কোনোভাবেই। সাকিব তার এক ওভারেই তুলেছিলেন ২২ রান। ৪ চার ও এক ছক্কায় ডানহাতি পেসারকে স্রেফ এলোমেলো করে দেন।

নিজের ব্যাটিং নিয়ে দারুণ খুশি সাকিব, ‘শেষ ৫ ম্যাচে ব্যাটিংটা খুব ভালো হচ্ছে। যেভাবে যাচ্ছে তা উপভোগ করছি। দুইটি ম্যাচ এখনও বাকি আছে। বোলিংটাও ভালোর কাছাকাছি। আমাকে নিশ্চিত করতে হবে যখন বোলিংয়ে আসব তখন যেন প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতে পারি।’

বিপিএলে সাকিবের থেকে সেরা আর কেউ নেই। আগের সাত আসরে তিনবার তার হাতেই উঠেছে টুর্নামেন্ট সেরার পুরস্কার। এবারও টুর্নামেন্ট সেরার দৌড়ে তার ধারের কাছেও কেউ নেই। ব্যাটিংয়ে ২৭৬ রান ও বোলিংয়ে ১৫ উইকেট নিয়ে এগিয়ে যাচ্ছেন আরেকটি শ্রেষ্ঠত্বের পথে।

একটি পরিসংখ্যান জানিয়ে রাখা ভালো, টুর্নামেন্ট সেরা পুরস্কার প্রাপ্তির তিনবারের মধ্যে দুইবারই তার দল জিতেছিল বিপিএল শিরোপা। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে নিলে সাকিবের বরিশাল-ই কি হতে যাচ্ছে এবারের চ্যাম্পিয়ন?

পাঠকের মতামত: